Header Ads

Header ADS

কম্পিউটারের ইনপুট এবং আউটপুট ডিভাইস

 

কম্পিউটারের ইনপুট এবং আউটপুট ডিভাইস

কম্পিউটারের ইনপুট এবং আউটপুট ডিভাইস

ইনপুট ডিভাইস

ইনপুট ডিভাইসগুলি আপনাকে কম্পিউটারে তথ্য ইনপুট করতে এবং কীবোর্ড এবং মাউসের মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত করার অনুমতি দেয়।

কীবোর্ড
কীবোর্ড আপনাকে কম্পিউটারে তথ্য টাইপ করতে দেয়। এটি বছরের পর বছর ধরে বিবর্তিত হয়েছে। কীবোর্ডটি ল্যাপটপ কম্পিউটারে তৈরি করা হয় কিন্তু ডেস্কটপ কম্পিউটারের সাথে ব্যবহার করার সময় এটি একটি পৃথক আইটেম। বেতার বা তারের মাধ্যমে সংযুক্ত করা যেতে পারে।

মাউস
মাইক্রোসফ্ট উইন্ডোজের মতো একটি অপারেটিং সিস্টেম ব্যবহার করার সময়, আপনি ড্রপ-ডাউন মেনু নির্বাচন করতে, আইটেমগুলিকে পয়েন্ট এবং ক্লিক করতে, আইটেমগুলি নির্বাচন করতে এবং আইটেমগুলিকে এক জায়গা থেকে অন্য জায়গায় টেনে আনতে এবং ড্রপ করতে মাউস ব্যবহার করেন।

স্ক্যানার
একটি স্ক্যানার আপনাকে মুদ্রিত উপাদান স্ক্যান করতে এবং এটিকে একটি ফাইল ফর্ম্যাটে রূপান্তর করতে দেয় যা একটি পিসির মধ্যে ব্যবহার করা যেতে পারে। আপনি ইমেজ স্ক্যান করতে পারেন স্ক্যানার দিয়ে। অনেক বিশেষজ্ঞ প্রোগ্রাম আছে, যাকে সাধারণত OCR (অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন) প্রোগ্রাম বলা হয় যেগুলি বিশেষভাবে আপনার অ্যাপ্লিকেশনের মধ্যে মুদ্রিত পাঠ্যকে সম্পাদনাযোগ্য পাঠ্যে রূপান্তর করার জন্য ডিজাইন করা হয়েছে।

ট্র্যাকার বল
একটি ট্র্যাকার বল ঐতিহ্যগত মাউস এবং গ্রাফিক ডিজাইনারদের পছন্দের বিকল্প। ট্র্যাকার বলগুলি প্রায়শই স্ক্রিনে আইটেমগুলির গতিবিধির উপর অনেক সূক্ষ্ম নিয়ন্ত্রণ দেয়। আপনি যদি ঐতিহ্যবাহী ইঁদুরের সাথে অভ্যস্ত হন তবে তারা কিছুটা অভ্যস্ত হতে পারে তবে অতিরিক্ত নমনীয়তার ক্ষেত্রে অনেক কিছু অফার করে।

ওয়েব ক্যাম
এর আবিষ্কারের পর থেকে, ওয়েব ক্রমবর্ধমানভাবে ইন্টারেক্টিভ হয়ে উঠেছে। আপনি এখন পিসি মনিটরে মাউন্ট করা একটি ছোট ডিজিটাল মুভি ক্যামেরা (একটি ওয়েব ক্যাম) ব্যবহার করতে পারেন যা কেবল পাঠ্য যোগাযোগই নয়, অডিও এবং ভিডিও যোগাযোগের পাশাপাশি দ্বিমুখী যোগাযোগের অনুমতি দেয়। যদিও এখনও পিসি কিটের একটি স্ট্যান্ডার্ড টুকরা হিসাবে বিবেচিত হয়নি, এটি কেবল সময়ের ব্যাপার

ডিজিটাল ক্যামেরা
একটি ডিজিটাল ক্যামেরা প্রথাগত ক্যামেরার মতোই ব্যবহার করা যেতে পারে, তবে ফিল্মের রোলগুলিতে ছবি সংরক্ষণ করার পরিবর্তে, যার জন্য বিকাশ প্রয়োজন, ছবিগুলি ক্যামেরার মধ্যে থাকা মেমরিতে ডিজিটালভাবে সংরক্ষণ করা হয়।

মাইক্রোফোন
হার্ডওয়্যার সীমাবদ্ধতার সাথে মিলিত সফ্টওয়্যার সীমাবদ্ধতার কারণে প্রাথমিক ভয়েস শনাক্তকরণ সিস্টেমগুলি খুব খারাপ ফলাফল তৈরি করেছিল। স্ক্রিনে প্রদর্শিত কথ্য শব্দগুলিকে পাঠ্যে রূপান্তর করতে প্রচুর CPU প্রক্রিয়াকরণ শক্তি প্রয়োজন। কিন্তু জিনিসগুলি দ্রুত পরিবর্তন হচ্ছে এবং সাম্প্রতিক সিস্টেমগুলি আপনাকে একটি পিসির সাথে কথা বলতে এবং স্ক্রিনে পাঠ্য দেখতে দেয়৷ এই সিস্টেমগুলির বেশিরভাগের জন্য একটি প্রাথমিক প্রশিক্ষণের সময় প্রয়োজন, যেখানে আপনি আপনার নির্দিষ্ট ভয়েসের প্রতিক্রিয়া জানাতে সফ্টওয়্যারটিকে প্রশিক্ষণ দেন। যদিও এখনও নিখুঁত নয় এটি ভবিষ্যতের একটি মূল প্রযুক্তি।

আউটপুট ডিভাইস

ফ্ল্যাট স্ক্রিন কম্পিউটার স্ক্রীন
মোটা স্ক্রীন কম্পিউটারের পর্দা পাওয়া গেছে। তারা একটি ডেস্কে অনেক কম জায়গা নেয় এবং ঐতিহ্যগত, ভারী মনিটরের তুলনায় কম শক্তি ব্যবহার করে। আপনার সচেতন হওয়া উচিত যে প্রায়শই আপনি যদি একটি নির্দিষ্ট আকারের একটি স্ক্রীন নির্দিষ্ট করেন, একটি 17 ইঞ্চি স্ক্রীন বলুন, এটি তির্যকভাবে পরিমাপ করা হয়, পর্দা জুড়ে অনুভূমিকভাবে নয়। আপনি যদি আপগ্রেড করেন তবে আপনাকে স্ক্রিনের "দৃশ্যমান দেখার এলাকা" জিজ্ঞাসা করা উচিত।

প্রজেকশন ডিভাইস
এগুলি হল প্রজেকশন ডিভাইস যা আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত হতে পারে এবং একদল লোককে উপস্থাপনা দেখানোর জন্য উপযোগী। এগুলি শিক্ষায় ব্যবহৃত হয় এবং বিক্রয় উপস্থাপনার জন্যও খুব জনপ্রিয়।

স্পিকার এবং হেডফোন
বেশিরভাগ কম্পিউটার আপনার সিস্টেম ইউনিটে একজোড়া স্পিকার যোগ করার ক্ষমতা সহ বিক্রি হয়। প্রকৃতপক্ষে, কিছু ক্ষেত্রে, কম্পিউটার স্ক্রিনে সরাসরি ইউনিটের মধ্যে তৈরি স্পিকার থাকতে পারে। এটি শিক্ষাগত এবং উপস্থাপনা পণ্যের মান বাড়ায় এবং এখন এটি একটি আদর্শ পিসি উপাদান হিসাবে বিবেচিত হতে পারে। বেশিরভাগ কম্পিউটার আপনাকে কম্পিউটার সকেটের একটিতে হেডফোন প্লাগ করার অনুমতি দেয়। এটি দরকারী কারণ শব্দটি তখন ঘরে অন্যদের বিরক্ত করবে না।

স্পিচ সিন্থেসাইজার
এটি একটি কম্পিউটার ব্যবহার করার সময় দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য অনেক উপকারী। অন্যদিকে, এখন কম্পিউটারের সাথে কথা বলার জন্য একটি মাইক্রোফোন ব্যবহার করা এবং কম্পিউটারের জন্য কথ্য শব্দটিকে সরাসরি পাঠ্যে রূপান্তর করা সম্ভব যা আপনার ওয়ার্ড-প্রসেসরে প্রদর্শিত হবে। আরও উন্নত সফ্টওয়্যার উপলব্ধ হওয়ার সাথে সাথে এগুলি আরও ভাল হচ্ছে৷

বিভিন্ন ধরনের প্রিন্টার
বিভিন্ন ধরনের প্রিন্টার আছে। বড় প্রতিষ্ঠানে, লেজার প্রিন্টারগুলি সাধারণত ব্যবহার করা হয় কারণ তারা খুব দ্রুত মুদ্রণ করতে পারে এবং খুব উচ্চ মানের আউটপুট তৈরি করতে পারে।) বেশিরভাগ সংস্থায়, প্রিন্টারগুলি একটি নেটওয়ার্কের মাধ্যমে কম্পিউটারের সাথে সংযুক্ত থাকে। এর মানে হল যে কম্পিউটারের সাথে প্রত্যেকের নিজস্ব প্রিন্টারের প্রয়োজন হয় না। নেটওয়ার্কের সাথে সংযুক্ত প্রতিটি কম্পিউটার একটি নির্দিষ্ট শেয়ার্ড প্রিন্টার ব্যবহার করে মুদ্রণ করতে পারে। আপনি যখন একটি প্রিন্টার কিনবেন, তখন বিক্রেতারা যে বিষয়গুলিকে অগত্যা চাপ দেয় না তা হল প্রিন্টারটি চালু রাখতে কত খরচ হবে৷ লেজার প্রিন্টার কালি ব্যবহার করে না; তারা টোনার নামক কিছু ব্যবহার করে যা সাধারণত টোনার কার্টিজ নামে একটি সিল করা ইউনিটে সরবরাহ করা হয়) প্রতিটি টোনার কার্টিজ আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ পৃষ্ঠা মুদ্রণ করতে দেয় এবং টোনার ব্যবহার হয়ে গেলে প্রতিস্থাপন করা প্রয়োজন। কিছু ক্ষেত্রে, এই টোনার কার্টিজের দাম খুব বেশি। কালি জেট প্রিন্টার চালানোর জন্য আরও ব্যয়বহুল হতে পারে।

লেজার প্রিন্টার
লেজার প্রিন্টার হলো এমন এক ধরনের প্রিন্টার যারভিতরে একটি ছোট লেজার থাকে এবং যা উচ্চ গতিতে উচ্চ মুদ্রণ করে।লেজার প্রিন্টার প্রস্তুতকারকদের একটি বিস্তৃত পরিসর রয়েছে এবং একটি বাজওয়ার্ড হল পোস্টস্ক্রিপ্ট, চিত্রগুলির খুব উচ্চ মানের পুনরুত্পাদনের জন্য ডিজাইন করা এক ধরনের প্রিন্টার

রঙিন লেজার প্রিন্টার
মূলত, বেশিরভাগ লেজার প্রিন্টার শুধুমাত্র কালো এবং সাদা (মনো) মুদ্রণ করবে। অতি সম্প্রতি রঙিন লেজার প্রিন্টারের দাম কমেছে এবং ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে। যদিও এর মধ্যে অনেকগুলিই চমৎকার ফলাফল দেয়, আপনার এই সত্যটি সম্পর্কে সচেতন হওয়া উচিত যে "প্রতি পৃষ্ঠার খরচ", বিশেষ করে যদি আপনি একটি পৃষ্ঠায় অনেক রঙ ব্যবহার করেন, তাহলে কালো এবং সাদা রঙে মুদ্রণের খরচের তুলনায় অনেক বেশি হতে পারে।

ইঙ্কজেট প্রিন্টার
ইঙ্কজেট প্রিন্টার কাগজে কালি স্প্রে করতে ছোট জেট ব্যবহার করে কাজ করে। ইঙ্কজেট প্রিন্টারগুলি লেজার প্রিন্টারের সাথে তুলনীয় মুদ্রণ গুণমান পরিচালনা এবং উত্পাদন করতে খুব শান্ত, যদিও লেজার প্রিন্টারগুলির গতির দিক থেকে এখনও প্রান্ত রয়েছে। ইঙ্কজেট প্রিন্টারগুলি নিম্ন ভলিউম প্রিন্টিংয়ের জন্য আদর্শ যেখানে উচ্চ মানের মুদ্রণ প্রয়োজন এবং গতি একটি উচ্চ অগ্রাধিকার নয়, যেমন, একটি ছোট অফিস বা বাড়িতে চিঠি মুদ্রণ।
ডট ম্যাট্রিক্স প্রিন্টার
ডট ম্যাট্রিক্স প্রিন্টারগুলি কাগজের উপর একটি কালি ফিতার মাধ্যমে পিনের সারি ফায়ার করে কাজ করে। প্রিন্ট হেডে যত বেশি পিন থাকবে প্রিন্ট কোয়ালিটি তত ভালো, বেশিরভাগ আধুনিক ডট ম্যাট্রিক্স প্রিন্টারে 24 পিন থাকে। দুর্ভাগ্যবশত, ডট ম্যাট্রিক্স প্রিন্টারগুলি প্রচুর শব্দ তৈরি করতে পারে এবং খুব উচ্চ মানের প্রিন্ট তৈরি করে না, বিশেষ করে গ্রাফিক্স প্রিন্ট করার সময়। ফলস্বরূপ, ইঙ্কজেট প্রিন্টার এখন মূলত ডট ম্যাট্রিক্স প্রিন্টার প্রতিস্থাপন করেছে। (ডট ম্যাট্রিক্স প্রিন্টারগুলি উচ্চ ভলিউম/নিম্ন মানের মুদ্রণের জন্য ব্যবহৃত হয়, যেমন মুদ্রণ সংস্থাগুলির জন্য বেতন স্লিপ।)

ইনপুট এবং আউটপুট সম্পর্কিত প্রশ্ন ও উওর :

৫টি ইনপুট ডিভাইস এর নাম লিখ?

১.কীবোর্ড
২.মাউস
৩.স্ক্যানার
৪.ট্র্যাকার বল
৫.জয়স্টিক

৫টি আউটপুট ডিভাইস এর নাম লিখ?

১.ফ্ল্যাট স্ক্রীন কম্পিউটার স্ক্রীন
২.প্রিন্টার
৩.স্পিচ সিন্থেসাইজার
৪. স্পিকার এবং হেডফোন
৫.প্রজেকশন ডিভাইস

No comments

Do leave your comments

Powered by Blogger.