Header Ads

Header ADS

কিভাবে আমরা স্বাস্থ্য ও পরিবেশের উপর কম্পিউটারের নেতিবাচক প্রভাব কমাতে পারি?

 

কিভাবে আমরা স্বাস্থ্য ও পরিবেশের উপর কম্পিউটারের নেতিবাচক প্রভাব কমাতে পারি

কিভাবে আমরা স্বাস্থ্য ও পরিবেশের উপর কম্পিউটারের নেতিবাচক প্রভাব কমাতে পারি?

★স্বাস্থ্য

কর্মদক্ষতা কি?
কর্মদক্ষতা একটি কর্মচারীর সুস্থতার গুণমান সর্বাধিক করার জন্য শারীরিক পরিবেশ এবং সরঞ্জামগুলির নকশাকে কভার করে। এটি কম্পিউটারের ডিজাইন, কম্পিউটার ডেস্ক, চেয়ার এমনকি একটি ঘরের মধ্যে আলোর নকশা থেকে শুরু করে সবকিছুই কভার করে।

নিয়মিত বিরতি নিন, নিয়মিত চোখের পরীক্ষা করুন এবং ভাল অঙ্গবিন্যাস বজায় রাখার জন্য একটি ভাল ডেস্ক এবং চেয়ার পান।

পুনরাবৃত্তিমূলক স্ট্রেন ইনজুরি (RSI:Repetitive Strain Injury)

এটি কীবোর্ড বা মাউসের ক্রমাগত ব্যবহারের কারণে সৃষ্ট একটি অবস্থা। এই ধরনের আঘাত এড়াতে সাহায্য করার জন্য আপনার নিয়মিত বিরতি নেওয়া উচিত।

আরও তথ্য: http://www.rsi-center.com

কম্পিউটার ব্যবহার করার সময় আলোর সমস্যা
এটা অত্যাবশ্যক যে সঠিক ধরনের বজ্রপাত আপনার কম্পিউটার ব্যবহারের সাথে একত্রে ব্যবহার করা হয়। অনেকের দেখা যায় ওভারহেড ফ্লুরোসেন্টের ব্যাংক, টিউব লাইটিং তাদের মাথাব্যথা করে। প্রাকৃতিক আলো ভাল, কিন্তু কম্পিউটার স্ক্রীন থেকে প্রতিফলিত গ্লেয়ার হতে পারে। অত্যধিক আলো দুটি সামান্য আলোর মতো চোখের চাপ সৃষ্টি করতে পারে। আলোর দিকটিও একটি বিবেচ্য বিষয়। আপনার কম্পিউটার স্ক্রিনে মনোনিবেশ করার সময় আপনি যদি একটি উজ্জ্বল আলোর উত্সের মুখোমুখি হন তবে এটি চোখের স্ট্রেন হতে পারে।

স্ক্রীন এবং কীবোর্ডের অবস্থান
আপনার কম্পিউটারে বসার সময় আপনার চোখের স্তরে একটি মনিটর থাকা উচিত যা আপনার সাথে মানানসই হতে পারে। উপরন্তু, আপনি একটি ফুটরেস্ট বিবেচনা করতে চাইতে পারেন। ঘাড় ব্যথা এবং পিঠে ব্যথা দীর্ঘায়িত খারাপ ভঙ্গির ফলে হতে পারে।

স্ক্রিন: আপনার স্ক্রিনটি সম্পূর্ণরূপে সামঞ্জস্যযোগ্য হওয়া উচিত যাতে আপনার চোখ স্ক্রিনের শীর্ষের মতো একই উচ্চতায় থাকে। আপনি একদৃষ্টি কমাতে পর্দার সাথে সংযুক্ত একটি ফিল্টার ব্যবহার করতে পারেন। যদি স্ক্রিনটি খারাপভাবে ফোকাস করা হয়, খুব বেশি উজ্জ্বল হয় বা ঝাঁকুনি দেখায়, তাহলে এটি দেখার জন্য একজন যোগ্য প্রযুক্তিবিদকে পান। আপনার পর্যায়ক্রমে দূরত্বে পুনরায় ফোকাস করা উচিত, সবসময় আপনার চোখ থেকে কয়েক ইঞ্চি পর্দার দিকে তাকানোর বিপরীতে।

কীবোর্ড: একটি ভাল কীবোর্ড ব্যবহার করুন এবং আপনি আপনার কব্জির চাপ কমাতে একটি কব্জি প্যাড ব্যবহার করতে পারেন।

মাউস: মাউস ব্যবহার করা সহজ করতে একটি মাউস মাদুর ব্যবহার করুন। নিশ্চিত করুন যে আপনার কাছে আরামে মাউস ব্যবহার করার জন্য পর্যাপ্ত জায়গা আছে। মাউস ব্যবহার করার সময় যদি আপনার বাহু বা আঙ্গুলগুলি ক্লান্ত বা বেদনাদায়ক হয়ে যায়, তাহলে বিরতি নিন এবং অন্য কিছু করুন।

কম্পিউটার ব্যবহার করার সময় বসার সমস্যা
আপনি যদি কম্পিউটার ব্যবহার করে আপনার ডেস্কে বসে অনেক সময় ব্যয় করেন তবে আপনি যে ধরণের চেয়ারে বসে আছেন তার দিকে মনোযোগ দেওয়া অত্যাবশ্যক৷ আপনার চেয়ারটি সম্পূর্ণরূপে সামঞ্জস্যযোগ্য এবং উপরে বা নীচে সরানো উচিত৷ এটি একটি নিয়মিত ব্যাক থাকা উচিত. আপনার চেয়ার সহজে সামঞ্জস্য না হলে এটি স্থায়ী পিঠে আঘাত হতে পারে।

কম্পিউটার ব্যবহার করার সময় সুস্থতা
ক্রমাগত স্ক্রিনের দিকে তাকাতে এবং আপনার চোখের চাপ এড়াতে আপনার নিয়মিত বিরতি নেওয়া উচিত। নিয়মিত বিরতির সময়, ছোট এবং দীর্ঘ দূরত্বের মধ্যে আপনার চোখকে পুনরায় ফোকাস করুন কারণ এটি চোখের চাপ কমাতে পারে।
আপনার নিয়মিত বিরতির সময়, আপনি কিছু প্রসারিত ব্যায়াম অনুশীলন করতে ইচ্ছুক হতে পারেন। এগুলি শুধুমাত্র ডাক্তারের পরামর্শের পরে করা উচিত যাতে প্রতিটি ব্যক্তির জন্য উপযুক্ত হয়।
আপনার সর্বোত্তম (অর্থাৎ সবচেয়ে ব্যয়বহুল) মনিটর ব্যবহার করা উচিত যা আপনি বা আপনার কোম্পানির সামর্থ্য রয়েছে। মনিটর যত ভালো হবে স্ক্রিন রেজোলিউশন তত ভালো এবং রিফ্রেশ রেট তত বেশি। বিস্তারিত কাজের জন্য, আপনার একটি বড় স্ক্রীন সাইজ ব্যবহার করার কথাও বিবেচনা করা উচিত। অনেক দেশে, আপনার নিয়োগকর্তার কর্মচারীদের জন্য চোখের পরীক্ষার জন্য অর্থ প্রদান করার আইনগত দায়িত্ব রয়েছে যখন তারা অনুরোধ করবে। আপনি ফিল্টার পেতে পারেন যা স্ক্রিনের সামনে ফিট করে এবং একদৃষ্টি কমিয়ে দেয়।

★ কম্পিউটার ব্যবহার করার সময় আপনার পা বিশ্রামের জন্য একটি ফুটপ্যাড ব্যবহার করতে পারেন।

★ নিশ্চিত করুন যে আপনি যে জায়গায় কম্পিউটার ব্যবহার করছেন সেটি পর্যাপ্ত আলোকিত এবং ভাল বায়ুচলাচল রয়েছে।

★ বায়ুচলাচল বিশেষ করে গুরুত্বপূর্ণ যদি আপনি একটি লেজার প্রিন্টার ব্যবহার করেন, যা মুদ্রণের সময় ওজোন তৈরি করতে পারে।

নিশ্চিত করুন যে তারগুলি নিরাপদে সুরক্ষিত কিনা
আপনার সর্বদা আপনার কম্পিউটারের সাথে সরবরাহ করা পাওয়ার তারগুলি বা একই মানের তারগুলি ব্যবহার করা উচিত। নিশ্চিত করুন যে তারগুলি নিরাপদে ডেস্কের পিছনে সুরক্ষিত রয়েছে এবং ডেস্কের কাছে আপনার পাওয়ার পয়েন্ট রয়েছে। যদি আপনার ডেস্কে তারের ডাক্টিং সিস্টেম থাকে তবে আপনি এটি ব্যবহার করছেন তা নিশ্চিত করুন। দীর্ঘ ট্রেলিং তারগুলি এড়িয়ে চলুন কারণ আপনি বা অন্য লোকেরা সহজেই সেগুলির উপর দিয়ে যেতে পারেন এবং নিজের বা অন্যদের ক্ষতি করতে পারেন৷ ব্যক্তিগত আঘাত ছাড়াও, দুর্ঘটনাক্রমে একটি পাওয়ার তারের টানা আপনার কম্পিউটারের শক্তি হারাতে পারে এবং ফলস্বরূপ আপনি ডেটা হারাবেন। নেটওয়ার্ক কেবলগুলি সূক্ষ্ম এবং সহজে ক্ষতিগ্রস্ত হতে থাকে এবং নেটওয়ার্ক সার্ভারে লগ ইন করতে ব্যর্থতার সবচেয়ে সাধারণ কারণ হল যে কেউ ভুলবশত নেটওয়ার্ক তারগুলি সরিয়ে ফেলেছে বা ক্ষতিগ্রস্ত করেছে৷

পাওয়ার পয়েন্ট ওভারলোড যেন না হয় তা নিশ্চিত করুন
একটি পাওয়ার পয়েন্টের ওভারলোডিং বিপজ্জনক এবং একটি সম্ভাব্য অগ্নি বিপদ। আপনার যদি আরও পাওয়ার সকেটের প্রয়োজন হয়, তাহলে একজন যোগ্য ইলেক্ট্রিশিয়ান দ্বারা সেগুলি সঠিকভাবে ইনস্টল করুন৷

★পরিবেশ

রিসাইক্রিং পুনর্ব্যবহারযোগ্য 
আপনার কাগজের জন্য একটি পৃথক বিন থাকা উচিত যা পুনর্ব্যবহার করার জন্য পাঠানো যেতে পারে (নিশ্চিত করুন যে সংবেদনশীল উপাদান প্রথমে টুকরো টুকরো করা হয়েছে)।
প্রিন্টার, টোনার,কার্তুজ পুনর্ব্যবহারের জন্য পাঠানো যেতে পারে; আসলে কিছু দাতব্য সংস্থা এখন খরচ করা টোনার কার্তুজ সংগ্রহ করে এবং পুনর্ব্যবহার করার জন্য পাঠায়। আপনি আপনার প্রিন্টারগুলিতে পুনর্ব্যবহৃত টোনার ব্যবহার করার বিষয়েও বিবেচনা করতে পারেন (তবে সচেতন থাকুন যে কিছু ক্ষেত্রে এটি প্রিন্টারের গ্যারান্টি বাতিল করতে পারে)।
অবাঞ্ছিত কম্পিউটার সরঞ্জাম ডাম্প করার পরিবর্তে, আপনি সেগুলিকে পুনর্ব্যবহৃত করতে পারেন কিনা বা এমনকি দাতব্য সংস্থা দ্বারা সংগ্রহ ও ব্যবহার করতে পারেন কিনা তা দেখুন।
যেখানে সম্ভব মুদ্রিত ম্যানুয়ালগুলির পরিবর্তে অন-স্ক্রীন ম্যানুয়াল এবং সহায়তা ব্যবস্থা ব্যবহার করা কাগজের পরিমাণে সাশ্রয় করবে। এটি কম গাছ কাটার সমান।

শক্তি সঞ্চয় 
আপনি যখন কম্পিউটার এবং মনিটরগুলি ব্যবহার করা হচ্ছে না তখন সেগুলি বন্ধ করার কথা বিবেচনা করতে পারেন।
অনেক মনিটর এবং অন্যান্য পেরিফেরালগুলি একটি সময় নিষ্ক্রিয়তার পরে স্বয়ংক্রিয়ভাবে 'স্লিপ' মোডে স্যুইচ করবে। এর মানে হল যে কম্পিউটারটি এখনও চালু থাকলেও এটি কম শক্তি খরচ করবে।

স্বাস্থ্য ও পরিবেশের উপর কম্পিউটারের নেতিবাচক প্রভাব সম্পর্কিত প্রশ্ন  ও উওর :

কিভাবে আমরা প্রযুক্তির নেতিবাচক প্রভাব কমাতে পারি?
একটি উপায় হল প্রযুক্তির ব্যবহার সীমিত করা যখন শিশুরা অন্যান্য কাজে মনোযোগ দেয়। বাড়ির কাজের সময় স্মার্টফোন ব্যবহার নিষিদ্ধ করুন, রাতের খাবারের সময় কথোপকথন এবং মিথস্ক্রিয়াকে উত্সাহিত করুন, বাচ্চারা পড়ার সময় টিভি বন্ধ করুন। আপনার বাচ্চাদের আনপ্লাগ এবং সংযোগ বিচ্ছিন্ন করতে সময় নিতে উৎসাহিত করুন।

No comments

Do leave your comments

Powered by Blogger.