Header Ads

Header ADS

কপিরাইট কি?(what is copyright?)

 

কপিরাইট কি?(what is copyright?)

কপিরাইট কি?(what is copyright?)

আপনি যে প্রোগ্রামগুলি কেনেন তার বেশিরভাগই কপিরাইটযুক্ত এবং আপনি অবশ্যই সেগুলি অনুলিপি করবেন না যদি আপনি করেন তবে আপনি আইন ভঙ্গ করতে পারেন এবং ধরা পড়লে বিচারের জন্য দায়ী হতে পারেন৷ অনেক লোক একটি গেমের একটি অনুলিপি কিনবে এবং তাদের বন্ধু বা পরিবারের অন্যান্য সদস্যদের জন্য একটি অনুলিপি তৈরি করবে। এটিও সাধারণত বেআইনি। এমনকি আপনার প্রোগ্রাম ডিস্ক বা সিডি-রম অন্য লোকেদের কাছে ধার দেওয়াও বেশিরভাগ ক্ষেত্রে আইন ভঙ্গ করতে পারে। ফাস্ট (সফ্টওয়্যার পাইরেসির বিরুদ্ধে ফেডারেশন), সফ্টওয়্যারের অবৈধ অনুলিপি প্রতিরোধে নিবেদিত অনেক সংস্থা রয়েছে। ব্যবসায়িক পরিস্থিতিতে, যদি আপনার ম্যানেজার আপনাকে সফ্টওয়্যার অনুলিপি করতে বলেন, সর্বদা প্রথমে নিশ্চিত করুন যে আপনার কাছে একটি লাইসেন্স আছে যা আপনাকে সফ্টওয়্যারটি অনুলিপি করার অধিকার দেয়।

ইন্টারনেটে আপনি যে পাঠ্যগুলি খুঁজে পান তার বেশিরভাগই কপিরাইটযুক্ত। কর্তৃত্ব ছাড়া কখনই পাঠ্য অনুলিপি করবেন না এবং সর্বদা আপনার উৎস উদ্ধৃত করুন।


ফাইল কপি করার সময় কপিরাইট সমস্যা :

অনেক সাইট আছে যেগুলি বিনামূল্যে গ্রাফিক্স এবং ক্লিপআর্ট অফার করে। কিছু অরিজিনাল এবং আপনাকে বিনামূল্যে ইমেজ ডাউনলোড অফার করার ক্ষমতা আছে। অনেক সাইটে এই অথরিটি নাও থাকতে পারে। জনপ্রিয় উদাহরণ হল স্টার ট্রেকের ছবি, সাউন্ড ক্লিপ বা মুভি ক্লিপ। আপনি যদি অফিসিয়াল স্টার ট্রেক সাইট (www.startrek.com) পরিদর্শন করেন তবে আপনি দেখতে পাবেন যে ছবিগুলির ব্যবহার এমনকি 'স্টার ট্রেক' নামটি সুরক্ষিত এবং 'ফ্যান সাইট'-এ ব্যবহার করা যাবে না। এমনকি মাইক্রোসফ্ট উইন্ডোজ দ্বারা তৈরি ব্লিপগুলি প্রতিস্থাপন করতে সাউন্ড ক্লিপগুলি ডাউনলোড করা প্রায়শই অবৈধ। কিছু সাইট সম্পূর্ণ ফিল্ম বা মিউজিক ট্র্যাকের জন্য 'ফ্রি' ডাউনলোডের অনুমতি দেয়। ভিডিও/ডিভিডিতে আনুষ্ঠানিকভাবে উপলব্ধ হওয়ার আগে আপনি যদি একটি ফিল্ম বিনামূল্যে ডাউনলোড করতে পারেন, তবে এটি একটি খুব ভাল বাজি যে অননুমোদিত সাইটটি নিজেকে কভার করে। ডাউনলোড করা বিষয়বস্তু ব্যবহার করার জন্য লিখিত অনুমতি পান এবং "যদি সন্দেহ থাকে - না" নিরাপদ নিয়ম যেহেতু CD-ROM লেখকরা এত ব্যাপকভাবে উপলব্ধ হয়ে উঠেছে, তাই সফ্টওয়্যার, গেম বা ডেটা থাকতে পারে এমন সম্পূর্ণ সিডিরম কপি করা সম্ভব হয়েছে। এটি করবেন না এমন সফ্টওয়্যার থেকে সর্বদা সতর্ক থাকুন যে আপনি খুব সস্তা মূল্যে বিজ্ঞাপন পেতে পারেন, এটি অবৈধভাবে অনুলিপি করা যেতে পারে।


একটি LAN জুড়ে ফাইল স্থানান্তর:

আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে যে আপনি ভুলবশত আপনার লোকাল এরিয়া নেটওয়ার্কে সফ্টওয়্যারটির অনুলিপি তৈরি করবেন না (যদি না আপনি অবশ্যই এই ধরনের অনুলিপি করার জন্য অনুমোদিত হন)।


ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করা:

ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করার সময় আপনাকে খুব সতর্ক থাকতে হবে। শুধুমাত্র একটি সাইট বলে যে আপনি সাইট থেকে উপকরণ ডাউনলোড করতে পারেন, তার মানে এই নয় যে ইন্টারনেট সাইটের মালিকদের আপনাকে এটি করার অনুমতি দেওয়ার ক্ষমতা রয়েছে৷ নেট থেকে সম্পূর্ণ সফটওয়্যার প্যাকেজ ডাউনলোড করা সম্ভব, এমনকি সম্পূর্ণ মুভি ফিল্মও। কিন্তু অনেক ক্ষেত্রে তা করা বৈধ নয়।


CD-ROM/DVD কপি করা হচ্ছে:

আপনি যদি সফ্টওয়্যার ক্রয় করেন, কিছু ক্ষেত্রে আপনাকে ডিস্কের একটি একক, ব্যাকআপ কপি করার অনুমতি দেওয়া হতে পারে৷ আপনাকে অবশ্যই বাণিজ্যিক সফ্টওয়্যারটিকে অনুলিপি এবং পুনরায় বিক্রি করার অনুমতি দেবেন না৷


ফ্রিওয়্যার:

এটি একটি সফটওয়্যার যা বিনামূল্যে কপি বা ডাউনলোড করা যায়। এটা প্রায়ই সম্পূর্ণরূপে কার্যকরী হয়. উদাহরণগুলির মধ্যে বিশ্ববিদ্যালয়গুলির মতো সংস্থাগুলির দ্বারা তৈরি করা সফ্টওয়্যার অন্তর্ভুক্ত থাকতে পারে, যেখানে লক্ষ্য ছিল সফ্টওয়্যার থেকে লাভ না করা ফ্রিওয়্যার এবং শেয়ারওয়্যারকে বিভ্রান্ত না করা খুবই গুরুত্বপূর্ণ

শেয়ারওয়্যার:

এখানে আপনি একটি বিনামূল্যে ট্রায়াল সময়ের জন্য সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন. কখনও কখনও শেয়ারওয়্যার সংস্করণ সম্পূর্ণরূপে কার্যকরী হতে পারে, কিন্তু কিছুক্ষণ পরে হয় একটি বিরক্তিকর বার্তা প্রদর্শন করা শুরু করবে, আপনাকে আপনার সফ্টওয়্যার নিবন্ধন (অর্থাৎ অর্থ প্রদান) করতে বলবে, অথবা কিছু ক্ষেত্রে এটি ট্রায়াল সময়ের পরে সম্পূর্ণরূপে কাজ করা বন্ধ করে দিতে পারে৷ সফ্টওয়্যার প্রাপ্তির এই 'আপনি কেনার আগে চেষ্টা করুন' পদ্ধতিটি প্রধান সফ্টওয়্যার সরবরাহকারীদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে।


ব্যবহারকারী লাইসেন্স:

আপনার যদি একাধিক পিসি থাকে, আপনি হয় প্রতিটি পিসির জন্য প্রয়োজনীয় সফ্টওয়্যারের একটি পৃথক অনুলিপি কিনতে পারেন, অথবা আরও ভাল: আপনি একটি ব্যবহারকারী লাইসেন্স কিনতে পারেন। এই ব্যবহারকারী লাইসেন্স আপনাকে প্রতিটি কম্পিউটারে অনুলিপি এবং ইনস্টল করার অনুমতি দেয় আপনি যত বেশি কপি তৈরি করবেন, ব্যবহারকারীর লাইসেন্সের খরচ তত বেশি হবে, কিন্তু পিসি প্রতি অপারেশনাল খরচ তত কম হবে।


কপিরাইট সম্পর্কিত প্রশ্ন ও উওর :

★ কপিরাইটের গুরুত্ব?

কপিরাইট আইন গুরুত্বপূর্ণ কারণ এটি নির্মাতার স্বার্থ রক্ষা করে, অন্যদের এটিতে আইনি অ্যাক্সেসের অনুমতি দেয়। এটি শৈল্পিক সৃজনশীলতাকে উন্নীত করার জন্য ডিজাইন করা হয়েছে যখন নির্মাতাদের তাদের নিজস্ব ধারণা এবং সৃজনশীলতার উপযুক্ত অধিকার পেতে এবং স্রষ্টাকে রক্ষা করার অনুমতি দেয়।

★ কপিরাইট ব্যবহার কি?

কপিরাইট শুধুমাত্র সেই ফর্মকে রক্ষা করে যেখানে ধারণা এবং তথ্য প্রকাশিত হয়। কপিরাইট একটি নির্দিষ্ট সময়ের পরে শেষ হয়ে যায় এবং আইন স্রষ্টার অনুমতি ছাড়া অন্যদের দ্বারা কপিরাইটযুক্ত উপাদানের কিছু সীমিত ব্যবহারের অনুমতি দেয়।

No comments

Do leave your comments

Powered by Blogger.